Friday 13 April 2018

সুর্পনখা কান্ড

প্রথম দৃশ্য
〰〰〰〰
স্থানঃ পঞ্চবটি বন
কালঃ ঊষা কাল
রাম ও লক্ষণ হনুমানবর্গের সহিত যৌন আলোচনায় রত।
বানর দূতের প্রবেশ।
----------------------
দূতঃ মহারাজ, চরণে আছে এক নিবেদন।
রামঃ কি সংবাদ করেছ আনয়ন?
দূতঃ বড় বড় চুচি লয়ে এক মাগী মাগে দরশন।
রামঃ করহ তাহারে প্রেরণ।
------------------------------
দূতের প্রস্থান। সূর্পনখার প্রবেশ।
-------------------------------
সূর্পনখাঃ হে রাম, তব পদে ভিক্ষাপ্রার্থিনী আমি,
আমার এই মন তোমারেই করিতে চাহে মোর স্বামী।
সদ্য যুবতী আমি, হয়েছে মাসিক সবে শুরু,
সেই হতে বক্ষ মোর করিছে দুরুদুরু।
এসেছে জোয়ার মনে, ফুলিয়াছে মাই,
তব করস্পর্শ লাগি সর্বদা করে আহি ঢাহি।
মোর গুদ ও তব বাঁড়ায় ঘটায়ে মিলন,
এসো মোরা দোঁহে গড়ি নন্দনকানন।
রামঃ হে সুন্দরি,
তব বাক্যে বাঁড়া মোর নাচে তিরিতিরি।
উন্মত্ত কামনা লাগি উজ্জীবিত হইয়া,
বাহিরে আসিতে চায় জাঙ্গিয়া ফাটিয়া।
(হনুমানের উদ্দেশ্যে)
হে বীর হনুমান,
শীঘ্র নির্বাচন কর এক স্থান।
হনুমানের প্রস্থান।
------------------------------------------------
দ্বিতীয় দৃশ্য
লতাগুল্ম পরিবৃত হইয়া নগ্ন রাম ও সূর্পনখা শায়িত।
সূর্পনখাঃ ধন্য আমি, ধন্য আমি তোমার চোদনে,
আমার সাধ্যের অতীত সে সুখ বর্ণনে।
এবার তুমি কহ রাম চিরদিনের তরে,
কবে তুমি বাঁধিবে মোরে প্রেম ডোরে?
রামঃ হা হা হা হা (উচ্চহাস্য)
রঘুবংশ কূলদ্ভব রাজা রাম আমি,
ভাগ্যচক্রে পথে পথে বনে বনে ভ্রমি।
যৌনক্ষুধা লাগি ফাটায়েছি তব পর্দা,
ত্যাজ তব প্রেমডোর বাঁধিবার স্পর্ধা।
রামের প্রস্থান।
--------------------------------------------
তৃতীয় দৃশ্য
পঞ্চবটি তলে লক্ষণ চিন্তামগ্ন হইয়া উপবিষ্ঠ।
সূর্পনখার প্রবেশ।
সূর্পনখাঃ (কাঁদিতে কাঁদিতে)
হে লক্ষণ বীরবর,
লহ তুমি যাহা কিছু রহিয়াছে মোর।
শুধু দেহ মোরে তব ক্ষুদ্র অধিকার,
স্বামী রূপে তোমারে চিরদিন পূজিবার।
লক্ষণঃ (জনান্তিকে)
হে বিধাতা, একি মোর মাগী ভাগ্য হায়,
দুনিয়ার এঁটো মাগী মোর পানে ধায়।
সুন্দরী সীতা সেও রামেরি লাগিয়া,
এ মাগীও এসেছে রামেরে চোদাইয়া।
(সূর্পনখার উদ্দেশ্যে)
ওরে ওরে বেশ্যা মাগী এতো সাহস তোর,
এক ঠাপে কাটে নাই তোর অন্ধঘোর।
খানকি মাগী তোরে আজ বিবাহ করিলে,
কি গ্যারান্টি দিবি কাল অপরে চুদিলে।
শতেক খোয়ারি তোরে কত দিব খিস্তি,
নাক কান কাটিলে হইবে উচিত শাস্তি।
লক্ষণের অসি দ্বারা সূর্পনখার নাসিকা ও কর্ণ ছেদন।
〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰〰
যবনিকাপাত।

No comments:

Post a Comment

Popular Posts