Saturday 7 April 2018

বিচির মাংস

একটা লোকের অনেক চেষ্টার পরও বাচ্চা হয় না।তাই সে এক সাধুবাবার কাছে গেল।সাধু বলল "যা,এবার তোর সন্তান হবেই।"কদিন পর তার মেয়ে হল।সে খুশি হয়ে সাধুর কাছে গেল মেয়ের কি নাম রাখবে।সাধুবাবা ধ্যান করছিল তাই ধ্যান ভাঙ্গার জন্য বিরক্ত হয়ে বললো "দূর বাল।"
লোকটা ভাবলো,সাধু তার মেয়ের নাম রাখতে বলছে বাল।তাই সে মেয়ের নাম রাখলো বাল।
কদিন পর তার আবার ছেলে হল।সে সাধুর কাছে গেল।সাধুবাবা তখনও ধ্যান করছিল তাই ধ্যান ভাঙ্গার জন্য বিরক্ত হয়ে বলল "দূর বাড়া।"
লোকটা ভাবলো,সাধু তার ছেলের নাম রাখতে বলছে বাড়া।তাই সে ছেলের নাম রাখলো বাড়া।
কদিন পর আবার তার ছাগলের বাচ্চা হল। লোকটা খুশি হয়ে আবার সাধুর কাছে গেল।
সাধু রেগেমেগে বলল "তুই ছাগলের বাচ্চার নাম রাখতে আমার কাছে এসেছিস !! বিচি রাখ্।" লোকটা নাম রাখল বিচি।
আস্তে আস্তে মেয়ে বড় হল।তার বিয়ে ঠিক হল।
বিয়ের দিন বর এলে সবাই বলতে লাগলো-"এই বালের জামাই এসেছে,বালের জামাই এসেছে।"
শুনে জামাই তো রেগে বোম।সে তখনই বিয়েবাড়ি ছেড়ে চলে যাচ্ছে।
তখন শ্বশুর এসে বলল "বাবা,রাগ কোরো না,তুমি তো আমার বাড়ার মতই।"জামাই তো আরও রেগে গেল।বলল "না আমি এখনি চলে যাব।"
শ্বশুর বলল "আমি এত কষ্ট করে বিচির মাংস রান্না করেছি,না খেয়ে চলে যাবে এটা কি হয়?? তোমাকে আমার বিচির এক টুকরা মাংস খেতেই হবে..."

No comments:

Post a Comment

Popular Posts