Saturday 24 July 2021

বন্ধুত্ব

বিলুর ছোটবেলা থেকেই ভয় যে তার খাটের নিচে বোধহয় কেউ লুকিয়ে আছে।

শেষ পর্যন্ত এক মনোবিদের কাছে গেল সে। "আমার একটা সমস্যা আছে। যখনই শুতে যাই, আমার মনে হয় কেউ যেন আমার খাটের তলায় লুকিয়ে রয়েছে। ভয়ে ঘুম হয় না। মনে হয় আমি পাগল হয়ে যাব।"

মনোবিদ বললেন "চিন্তার কোনও কারণ নেই, সব ঠিক হয়ে যাবে। শুধু একটু সময় লাগবে।"

"কত সময় লাগবে"?

"তা ধরুন বছর খানেক। আপনি সপ্তাহে তিনদিন করে আমার কাছে আসবেন, আমরা শুধু কথা বলব। দেখবেন ধীরে ধীরে আপনার ভয় হাওয়ায় মিলিয়ে যাচ্ছে।"

"আপনার ফি কত?"

"২০০০ টাকা প্রতি সেশন।"

বিলু নমস্কার জানিয়ে চলে এলো।

এর ছয় মাস পরে একদিন রাস্তায় বিলুর সঙ্গে সেই

মনোবিদের হঠাৎ দেখা।

"কি ব্যাপার, আপনি আর এলেন না কেন?"

বিলু বলল "প্রতি দর্শনে ২০০০ টাকাটা অনেক বেশী মনে হল। বছরের শেষে সেটা লাখ টাকায় দাঁড়িয়ে যেত। আমার এক বন্ধু মাত্র একটা Egg Roll পারিশ্রমিক নিয়ে আমার ভয় সারিয়ে দিয়েছে।"

মনোবিদ বেশ ক্ষুন্ন হয়েই বললেন, "আচ্ছা ? তা কিভাবে সারালেন তিনি আপনার রোগ?"

"সহজ রাস্তা। পুরো Egg Roll টা শেষ করে ও আমাকে বলল খাট বেচে দিয়ে মেঝেতে তোষক পেতে শুতে।"

নীতিশিক্ষা:

আগে বন্ধুর সঙ্গে কথা বল।

বন্ধুদের কাছে সব সমস্যারই সহজ সমাধান আছে। দেখা হওয়া, কথা বলা জরুরী। তাই দূরে থাকুন কিন্তু touch এ থাকুন।

No comments:

Post a Comment

Popular Posts