Friday 10 September 2021

শিক্ষাব্যবস্থা




স্কুল পরিদর্শকঃ আমাদের দেশের রাষ্ট্রপতি কে?

লেবুঃ নরেন্দ্র মোদি স্যার!

পরিদর্শকঃ তোমাকে জিজ্ঞেস করছি প্রেসিডেন্ট কে?

লেবুঃ ইয়ে মানে প্রেসিডেন্ট? মমতা ব্যানার্জি স্যার!

পরিদর্শকঃ তুই ক্লাস এইটে উঠলি কীভাবে? আমি তোর নাম কেটে দেব..

লেবুঃ আমার তো স্কুলের খাতায় নামই নেই, আপনি কাটবেন কী?

পরিদর্শকঃ তার মানে?

লেবুঃ আমি স্কুলের মাঠে গরু চরাচ্ছিলাম, একজন স্যার বলল, তোকে কুড়ি টাকা দেব, তুই ক্লাসে কিছুক্ষনের জন্য বসবি!

পরিদর্শকঃ (খুব রেগে) ছিঃ মাস্টারমশাই, আপনাদের লজ্জা করে না? শিক্ষা নিয়ে ব্যবসা? আমি আপনার চাকরি খেয়ে ফেলব..

শিক্ষকঃ কাকে ভয় দেখান? আমি মাস্টার না! সামনের মুদি দোকানটা আমার... মাস্টারসাহেব আমাকে বলল, শহর থেকে এক বেটা আসবে, আমি একটু হাটে গেলাম, আমার শালী আসছে, জরুরী কিছু কিনতে হবে... তুই একটু ক্লাসঘরে থাকবি!

পরিদর্শকঃ (ভীষণ রেগে,হেডস্যারের রুমে গেলেন) আপনি হেডস্যার হয়ে এইভাবে স্কুল চালাচ্ছেন?

প্রধান শিক্ষকঃ কেন কি হল? কোনও সমস্যা?

পরিদর্শকঃ আপনার লজ্জা করে না, নকল ছাত্র-শিক্ষক দিয়ে ক্লাস চালান?

প্রধান শিক্ষকঃ দেখুন আমার মামা এই স্কুলের হেডস্যার,

তিনি জমি কেনা-বেচার দালালি করেন! বর্তমানে এক কাস্টমারকে সাথে নিয়ে এক গ্রামে জমি দেখাতে গেছেন, আমাকে বলে গেছেন ইনস্পেক্টর এলে, তাঁর হাতে এই এক হাজার টাকার বান্ডিলটা দিয়ে দিস!

পরিদর্শকঃ এই যাত্রায় আপনারাও বেঁচে গেলেন...

আসলে আমার কাকা ইনস্পেক্টর, ঠিকাদারির কাজও করেন! টেন্ডার সাবমিট করতে কলকাতা কর্পোরেশনে গেছেন...

আমাকে বললেন,তুই আমার হয়ে পরিদর্শন করে আয়, যা পাবি অর্ধেকটা তোর!

No comments:

Post a Comment

Popular Posts