Saturday 29 February 2020

অভিযোগের ডায়েরী



এক ছুটির সন্ধ্যায় স্ত্রী বলছিল স্বামী কে,
আমার অনেক কিছু
বলার থাকে তোমাকে।
হয়ে ওঠেনা বলা তোমাকে,
আর সব কিছু থাকেও না মনে ।
আসলে তুমি ফেরো অফিস থেকে
ক্লান্ত হয়ে,
আমিও ক্লান্ত সারাদিন ঘর সামলে ।
আমাদের বিয়ের বয়স পনেরো বছর  হয়ে গেছে ।
এখন থেকে আমি তুমি 
দুজনে মিলে লিখব ,
আমাদের অভিযোগের কথা এক  ডায়েরীতে ।
এখন থেকে ঠিক একটা বছর পরে,
তোমার ডায়েরী পড়ব আমি,
আমার ভুল জানতে ।
আমার ডায়েরী পড়বে তুমি,
তোমার ভুল জানতে ।
এরপর দুজনে দুজনের ভুল নেবো শুধরে  ।
স্বামী হেসে , মত দেয়  তাতে ।

ঠিক এক বছর পরে এক সন্ধ্যাতে,
স্ত্রী দেয় তুলে ডায়েরী স্বামীর হাতে ।
লেখা আছে তাতে----

সিনেমায় নিয়ে যাবে বলেও,
ফেরোনি সঠিক সময়ে ।
আমার জন্মদিনে যে শাড়ি টা এনেছিলে,
তার ডিজাইনটা ছিল পুরানো দিনের ।
বাপের বাড়ি থেকে যখন এসেছিল ভাইয়েরা 
তোমার আচরণ ছিল না ঠিক তাদের সাথে ।
সেদিন রাতে মাথাটা ধরেছিল বলে,
বলেছিলাম একটু টিপে দিতে,
ক্লান্ত বলে দাওনি টিপে ।
এমনি নানা ছোটো ছোটো
অভিযোগ ডায়েরীতে পড়ে,
স্বামীর চোখ জলে ভরে ওঠে ।
সে স্ত্রীকে বলে,
করবো চেষ্টা ভুল না করতে ‌।

এবার স্ত্রী স্বামীর লেখা
ডায়েরী পড়া শুরু করে ।

প্রথম থেকে একশ পাতা,
কিছুই লেখা নেই সেখানে ।
স্ত্রী রেগে গিয়ে বলে,
একটা কাজ বলেছিলাম এত বছরে,
সেটাও করোনি তুমি একটু ধৈর্য্য ধরে ।
স্বামী হেসে বলে,
শেষ পাতাতে সব লেখা আছে ।
স্ত্রী শেষ পাতা পড়া শুরু করে ।
তাতে লেখা আছে,

রাগ হলে বকাবকি করি তোমাকে,
কিন্তু তোমার বিরুদ্ধে কিছু লিখতে,
হাত আমার কাঁপছে  ।
তুমি যে আমারই ছায়া 
তোমার ভুল যা আছে,
তা অনেক অনেক ছোটো,
যা দিয়েছ আমাকে তার থেকে ।
আজ এ সংসার আছে দাঁড়িয়ে
তোমারই ত্যাগে ।
ছেলে মেয়ে থেকে আমাকে,
এমনকি আমার বাবা মাকে
তুমিই তো রেখেছ দেখে,
সাজিয়ে তুলেছ সুন্দর এই সংসারকে ,
নিজের ত্যাগের রাস্তা তে ।
ক্ষমা করো আমাকে,
পারবনা লিখতে একটাও শব্দ
তোমার বিরুদ্ধে ।

ডায়েরী পড়া শেষে,
স্ত্রী  কেঁদে ফেলে
স্বামীর বুকে মাথা রেখে ।
===============
আদর্শ দম্পতিদের উদ্দেশ্যে সামান্য উৎসর্গ। ভালো থাকবেন সবাইকে নিয়ে। 
🙏🙏🙏🙏🙏🙏

No comments:

Post a Comment

Popular Posts