Tuesday 31 July 2018

ভদ্র বাঙালি

শুনেছি কানাডিয়ানরা নাকি সবথেকে বিনয়ী জাতি, মানে তাদের কথায় কথায় নাকি "সরি" বলার অভ্যেস, কাউকে দুঃখ দিয়ে বা Rudely কথা নাকি বলেননা কখনো, ওদিকে ব্রিটিশদের ইংলিশ শুনলে বুঝবেন যথেষ্ট বিনম্র তারাও, কথায় কথায় যেন বিনম্রতা ও ভদ্রতা ঝরে পরে,
কিন্তু এসব ব্যাপারে আমরা বাঙালিরাও কম কিসে ? আসুন দেখে যাক-
- বাঙালিরা মুখের উপর না বলতে পারে না
তারা বলে " আচ্ছা! দেখছি.."
- বাঙালিরা প্রচন্ড খারাপ থাকলে সেটি বলে না,
বাঙালি বলে "এইতো চলে যাচ্ছে" ।
- সামনে পথ আটকে থাকলে "সামনে থেকে সর বাল, রাস্তা কি তোর বাপের?" না বলে,
বাঙালি বলে "দাদা একটু দেখি" ।
- ওদিকে পেট পুরে সাটিয়ে যাচ্ছেন, সব গোগ্রাসে গিলছে, বাড়ির কত্তার ফাটছে, জ্বলছে, মনে মনে বিস্তর গালাগালি করলেও আপনাকে বলবে " দেখো লজ্জা করে খাবে না কিন্তু, নিজেদের মনে করে চেয়ে-চিন্তে খেয়ো বাপু, ওরে কে আছিস? এদিকে দুটো লেগপিস দে" ..
- বাড়িতে অতিথি এসেছে, ফেরার নাম নেই, বিরক্তি হয়ে দাঁড়িয়েছে, তাও দাঁতে দাঁত চেপে সহ্য করলেন, যাওয়ার সময় কিন্তু দিব্যি হেসে বলেন "হেঁ হেঁ দাদা আবার এই গরিবের বাড়িতে আসবেন কিন্তু । এত জলদি যাওয়ার কি আছে? আরো দুটো দিন থেকে যেতে পারতেন... "
- বন্ধুর সাথে অনেক বছর পর দেখা, তাকে গালাগালি দিয়ে গুষ্টি উদ্ধার না করে হেসে বলেন,
"হ্যা! ভাই এখন আর আমাদের চিনবি কেন বল? বড় মানুষ হয়ে গেছিস" .. ।
- বাঙালিরা কোন ভিক্ষুক ভিক্ষা না দিলে/দিতে পারলে চুপচাপ এড়িয়ে যায় না .. বলে "মাফ করবেন" ।
- কোন বড় চাকরি পেলে বা এক্সামে ফাটিয়ে নম্বর পেলে বা অনেক টাকা ইনকাম করলে বাঙালি গর্ব করে না, স্মিত হেসে বলে " এ আর এমন কি?"
- বাঙালিরা বেরোনোর সময় যাই বলেনা, বলে "আসি" এতে শুনতে বিনম্র লাগে ও মাতৃদেবীর আশীর্বাদে বিপদমুক্ত থাকে ।
- ট্রেনে মারাত্মক ভিড়, পা ফেলার জায়গা নেই, কুনোই দ্বারা অবিরত গুঁতো খাওয়া লোকটি কিন্তু গালাগালি দেননা , বলেন না " এই শুয়োরের বাচ্চা সরে দাঁড়া" .. বরং বলেন " দাদা একটু সরে দাঁড়াবেন, সুবিধা হত আর কি" ..
- বারবার ডাকার পরেও সারা না দিলে বাঙালি বলে না " এই কানাদোচা শুনতে পাস না ওয়ারা? .. বাঙালি বলে " ওঁওঁওঁওঁওঁওঁওঁ দাদা শুনছেন?"
- -
এরকম হাজারো বাঙালির বিনম্রতার নিদর্শন দেওয়া যায়। রোজ রোজ রাস্তা-ঘাটে-বাজারে-হাটে-ট্রেনে-বাসে-ভিড়ে বাঙালি তার মহানুভবতার পরিচয় দিয়ে আসছে, তাই বুক ঠুকে বলুন "আমি গর্বিত আমি বাঙালি" 😂✌️
আপনি কি এর মধ্যে কোনটা করেন? বা কোন বিনম্রতার কাজ করেন? কমেন্টে জানান ..
সবার জানা প্রয়োজন, কতটা উৎকৃষ্ট এই বাঙালি জাতি ।

No comments:

Post a Comment

Popular Posts