Saturday 28 July 2018

অবাক পৃথিবী

(১)
প্রখ্যাত এক নাস্তিকবীদ দুঘন্টা ধরে ভগবানের অস্তিত্বহীনতার ব্যাপারে বক্তৃতা দিয়ে মঞ্চ থেকে নেমে গাড়ির দিকে পা বাড়িয়েই ল্যাদলেদে গোবর মারিয়ে বলে উঠলেন "হে ভগবান" .. !
..
(২)
কলেজের প্রথম দিন, হুব্বা সিনিয়রটি জুনিয়রদের কড়াভাবে শাসিয়ে বলল " ফ্রেসার্স পর্যন্ত অনলি ফরমাল পরে আসবি, ভদ্রতা শিখতে হবে তো নাকি?".. সে চলন্ত ভিড় বাসে এক যুবতীকে শ্লীলতাহানি করার দায়ে এখন জেলে .. ।
..
(৩)
মফস্বলের ছোটখাটো নেতা আবার কলকাতায় মহাকরণে সরকারি চাকরি করেন, তিনি দেশের সামগ্রিক উন্নতির জন্য ঘন্টার পর ঘন্টা বক্তৃতা দিয়ে সকালে বিনা টিকিটেই ট্রেনে অফিসপথে যাত্রা করলেন, বলাবাহুল্য এটাই তার রোজকার কীর্তি ।
..
(৪)
জরাজীর্ণ দরমার ঘর, বৃষ্টিতে জল টালি চুইয়ে চুঁইয়ে পড়ছে, দপদপ ল্যাম্পের জলন্ত শিখার পরে আবছা আলোতে ৭-৮ বছরের বাচ্চাটি সারাদিন পর গোগ্রাসে গিলছে, সমাজের "কাজের মাসি" আর তার মা আরো দুটি রুটি এগিয়ে দিয়ে বললেন,
-"এই নে বাবু, আর একটু নে"
-"তুমি খেয়েছ"?
- হুহ! খাবো না কেন? খেয়েছি তো!
মেঘলা গভীর কালো আকাশ অবাক হয়ে দেখলো ..
সেদিন.. রাতে কিন্তু মা শুধু জল খেয়ে ঘুমিয়েছিল ।
..
(৫)
একটি মেয়ের ধর্ষণ হলো, বিশাল হুই-হুস্থূল হলো, পেপার, প্ল্যাকার্ড, মৌন মিছিল, খবরের চ্যানেলে লাইভ টেলিক্যাস্ট, ঘণ্টাখানকে সঙ্গে বুদ্ধিজীবী সব হল ..
কিন্তু আদতে মেয়েটিকে সমাজ থেকে বিচ্ছিন্ন করা হল, টোন-টিটকিরি, অপমান, লাঞ্ছনা তার নিত্যসঙ্গী হলো, ধর্ষকের কিছু বছর জেল হয়ে সরকারের তরফ থেকে সেলাই মেশিন দিয়ে ছাড় দেওয়া হলো .. আর মেয়েটি ? নাঃ
কোন বীর রাজপুত্র এগিয়ে এলোনা এক ধর্ষিতা রাজকন্যাকে পক্ষীরাজ ঘোড়ায় চাপিয়ে নিয়ে যেতে ..
তার খবর আজকাল জানিনা .. !

No comments:

Post a Comment

Popular Posts