Monday 18 November 2019

তৃষ্ণার্ত কালিদাস



*কালিদাস*  --  মা আমি বড়ই তৃষ্ণার্ত , একটু জল দিন বড়ই পূণ‍্য হবে ।

*বৃদ্ধা* ---- বাবা তোমায় তো আমি চিনি না , নিজের পরিচয় দাও,
আমি অবশ্যই জল খাওয়াবো।

*কালিদাস বললেন* -----  আমি পথিক,  দয়া করে একটু জল দিন।


*বৃদ্ধা বললেন* ---- তুমি পথিক কি করে হতে পারো ?  পথিক তো কেবল দুজন,  এক সূর্য ☀  দ্বিতীয় চন্দ্রমা🌙   এরা কখনো থামেন না সর্বদাই চলায়মান । তুমি এদের মধ্যে কে সত্যি করে বল ?

*কালিদাস বললেন*  -----  তাহলে আমি অতিথি , বড়ই তৃষ্ণার্ত দয়া করে আমাকে একটু জল পান করান।

*বৃদ্ধা বললেন* ----  তুমি অতিথি কি করে হতে পারো ?   সংসারে দুজনই মাত্র অতিথি,  এক অর্থ বা সম্পদ আর দ্বিতীয় যৌবন --  এরা আসেন আবার চলেও যান , সত্যি করে বলো তুমি কে?

*কালিদাস তর্কে পরাজিত এবং হতাশ হয়ে বললেন*  ----  আমি একজন সহ্যশীল, এবার অন্তত একটু জল দিন!

*বৃদ্ধা বললেন*  ----  না না সহ্যশীল তো মাত্র দুজন,  এক ধরিত্রী যিনি পাপী-পুণ্যাত্মা সকলের ভার গ্রহণ করেন বা বহন করেন। দ্বিতীয় বৃক্ষ ---- তাকে যতই পাথর দিয়ে আঘাত করো তবু সে মিষ্টি ফল দিয়ে সেবা করে যায় । সত্যি বলো তুমি কে?

*কালিদাস বিরক্ত হয়ে চেঁচিয়ে বললেন* ---- তাহলে আমি উদ্ধত  হঠকারী এবার অন্তত একটু জল তো দিন ।

*বৃদ্ধা বললেন* ----  অসত্য বলছো । হঠকারী দুই -- এক নখ আর দ্বিতীয় চুল এদের যতবারই কাটো এরা বার- বার বেড়েই ওঠে । সত্য বল ব্রাহ্মণ  তুমি কে ?

*অপমানিত পরাজিত কালিদাস বললেন* ----  তাহলে ধরুন আমি মূর্খ , এবার একটু জল দেবেন কি ?

*বৃদ্ধা বললেন* ----  না,  তুমি মূর্খ কি করে হতে পারো ? মূর্খ তো দুজন !   এক এমন রাজা ----  যিনি বিনা যোগ্যতাতেই  সবার উপর শাসন করেন । আর দ্বিতীয় এমন রাজপন্ডিত বা পুরোহিত যিনি রাজা কে প্রসন্ন করার জন্য ভুলভাল তর্কের সাহায্যে ভুলকেও সঠিক প্রমাণ করার চেষ্টা করেন ।

*কালিদাস* ---  আর কিছু না বলতে  পেরে সটান বৃদ্ধার পায়ে পড়ে ক্ষমা প্রার্থনা করলেন।

*বৃদ্ধা বললেন* -- *ওঠো বৎস* কন্ঠস্বর অন্যরকম হওয়ায় কালিদাস চোখ তাকিয়ে অবাক দৃষ্টিতে দেখলেন স্বয়ং *মা সরস্বতী* তাঁর সামনে দণ্ডায়মান । *কালিদাস* করজোড়ে ক্ষমা প্রার্থনা করলেন ।

*মা বললেন* ---  বৎস সর্বদা মনে রেখো শিক্ষা বা বিদ্যা কখনো দম্ভ বা অহংকার দেয় না ,  যা দেয় তা হল *বিনয় এবং বিনম্রতা* ।

________________________________

_চলুন আমরা সকলেও *বিনয় এবং বিনম্রতার* সাধনায় রত হই_
🙏🙏🙏

No comments:

Post a Comment

Popular Posts